শনিবার, মে ১৮, ২০২৪

মিষ্টি তরমুজ চেনার উপায়

সাংবাদিকের নাম

প্রকাশিত: ১৭ মে, ২০২৪, ১১:১২ পিএম

এবার রমজান এসেছে গ্রীষ্মকালে। গরমের এ সময়টায় ইফতারে প্রাণ জুড়াতে তরমুজ যেন না হলেই নয়। মিষ্টি ও সুস্বাদু এই ফলটিতে শতকরা ৯২ ভাগ পানি রয়েছে।

এ ছাড়াও তরমুজের আরো অনেক স্বাস্থ্য উপকারিতা রয়েছে। তরমুজ ওজন কমাতে সাহায্য করে, চোখের স্বাস্থ্য ভালো রাখে, লিভারের কার্যক্রম বাড়ায়, পেশি ও স্নায়ুর কার্যক্রম ভালো রাখে এবং রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ায়। তাই ইফতারে তরমুজ রাখার পরামর্শ দিয়ে থাকেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

কিন্তু সমস্যা হলো তরমুজ খাওয়া যতটা সহজ, কেনাটা ততটা সহজ নয়। তরমুজের প্রকৃত স্বাদ পেতে ভালো তরমুজ চিনতে হয়। বাজার থেকে আপনার কেনা তরমুজটি ভালো না হলে ইফতারের আনন্দ ম্লান হতে পারে। সুতরাং ভালো তরমুজ কীভাবে চিনবেন তার কিছু উপায় জেনে রাখুন।

* স্বাভাবিক আকৃতির তরমুজ নির্বাচন করুন। এবড়ো-থেবড়ো আকৃতির তরমুজ মানেই হলো ক্ষেতে থাকা অবস্থায় গাছটি পর্যাপ্ত পানি পায়নি। তরমুজে অস্বাভাবিক দাগ থাকলে তা পোকামাকড় বা ছত্রাকের উপস্থিতি নির্দেশ করতে পারে।

* ডিম্বাকৃতির তরমুজের তুলনায় গোলাকার তরমুজ নির্বাচন করুন। ডিম্বাকৃতি বা লম্বাটে তরমুজে পানি বেশি থাকলেও, স্বাদহীন হতে পারে। গোলাকার তরমুজ সাধারণত মিষ্টি হয়।

* বাইরের উজ্জ্বল রঙ দেখে বিভ্রান্ত হবেন না। পাকা তরমুজ সাধারণত গাঢ়, কালচে হয় দেখতে। চকচ‌কে উজ্জল রং হ‌লে সে‌টি কাঁচা তরমুজ।

* তরমুজ হাতে নিয়ে দেখুন। যদি দেখেন আকৃতি অনুযায়ী তরমুজটি ভারী, তাহলে বুঝবেন পাকা ও রসালো।

* তরমুজের উল্টো পাশে খেয়াল করলে হলুদ স্পট বা হলুদ দাগ দেখা যাবে। এটি গ্রাউন্ড স্পট। অর্থাৎ জমিতে বেশি সময় থাকার ফলে হলুদ দাগ তৈরি হয়। হলুদ দাগ বড় হওয়া মানে, তরমুজটি পাকার জন্য জমিতে বেশি সময় থেকেছে এবং এটি মিষ্টি হবে। আর তরমুজের উল্টো পাশে সাদা থাকলে বুঝতে হবে কাঁচা থাকতেই তরমুজ তুলে ফেলা হয়েছে। তবে কিছু তরমুজে গ্রাউন্ড স্পট নাও থাকতে পারে।

* তরমুজের হলুদ অংশে কালো বা খয়েরি দাগ থাকলে, সেই তরমুজ মিষ্টি হওয়ার সম্ভাবনা বেশি।

* ভালো তরমুজ শনাক্তে তরমুজের গায়ে টোকা দিয়ে দেখুন। যদিও এই কৌশলটি সাবজেক্টিভ, তারপরও অনেকের কাছে ভালো তরমুজ শনাক্তের এটি জনপ্রিয় একটি পদ্ধতি। টোকা দেওয়ার পর শক্ত বা টনটন আওয়াজ পাওয়া গেলে সেই তরমুজ সাধারণত ভালো হবার কথা। এছাড়াও তরমুজটি ভালো হলে আপনার হাতের নিচে কম্পন অনুভব করবেন।

* তরমুজের বোঁটার অংশটি লক্ষ্য করুন। বোঁটা শুকনো হলে বুঝবেন তরমুজটি পাকা।

* তরমুজ কেনার আগে কেটে দেখে নিতে পারলে আরো ভালো। এক্ষেত্রে গাঢ় লাল রঙ এবং বাদামী বা কালো বিচির তরমুজ বেছে নিন। তরমুজের ভেতরে সাদা রেখা এবং সাদা বিচি হলে সেই তরমুজ এড়িয়ে চলুন।