শনিবার, মে ১৮, ২০২৪

সিডনি চলচ্চিত্র উৎসবের বিচারক হলেন ফারুকী

সাংবাদিকের নাম

প্রকাশিত: ১৬ মে, ২০২৪, ১২:৫৯ পিএম

এশিয়ার অন্যতম গুরুত্বপূর্ণ এবং অস্ট্রেলিয়ার বড় চলচ্চিত্র উৎসবগুলার একটি হলো সিডনি চলচ্চিত্র উৎসব। এবার এই উৎসবের ১৩তম আসর বসতে যাচ্ছে। এ আসরে বিচারকের দায়িত্ব পালন করবেন খ্যাতিমান চলচ্চিত্র নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী। উৎসবের ১২টি শাখার সিনেমা মূল্যায়ন করবেন তিনি।

ফারুকীর সঙ্গে বিচারকের আসনে থাকবেন, অভিনেতা-পরিচালক ডেভিড ওয়েনহাম (অস্ট্রেলিয়া); তিনি বিচারক প্যানেলের সভাপতিও, বাফটা মনোনীত লেখক ও পরিচালক জেনিফার পিডম (অস্ট্রেলিয়া), বার্লিন গোল্ডেন বিয়ার বিজয়ী লেখক-পরিচালক-প্রযোজক সেমিহ কাপলানোলু (তুরস্ক) এবং কাওয়াকিতা মেমোরিয়াল ফিল্ম ইনস্টিটিউট, টোকিওর নির্বাহী পরিচালক ইউকা সাকানো (জাপান)।

এই বিচারকরা প্রতিযোগিতা বিভাগের ১২টি সিনেমার মধ্যে থেকে একটিকে সেরা চলচ্চিত্রের পুরস্কার দেওয়ার জন্য চূড়ান্ত করবেন। এছাড়া উৎসবে সাহসী ও অত্যাধুনিক চলচ্চিত্রগুলোকে সম্মাননা দেওয়া হবে।

প্রতিযোগিতা বিভাগ ছাড়াও অন্যান্য বিভাগে ৬৪টি দেশের দুইশোর মতো সিনেমা প্রদর্শিত হবে। এরমধ্যে রয়েছে ফারুকীর আলোচিত সিনেমা ‘নো ল্যান্ডস ম্যান’। উৎসবে ১৬ ও ১৯ জুন সিনেমাটি দর্শকরা দেখতে পারবেন।

আগামী ৮ জুন শুরু হয়ে ১৯ জুন পর্যন্ত চলবে সিডনি চলচ্চিত্র উৎসব। সিডনি চলচ্চিত্র পুরস্কার বিজয়ীর নামও শেষ দিনেই ঘোষণা করা হবে। গত বছর সিডনি চলচ্চিত্র পুরস্কার জিতেছিল ইরানি চলচ্চিত্র নির্মাতা মোহাম্মদ রসুলফের ছবি 'দেয়ার ইজ নো ইভিল'।